সহজ ভাষায় ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের জন্য প্রশ্ন ও উত্তর।

0




পর্ব-৩
হ্যালো পাঠকবর্গ আমার প্রীতি ও শুভেচ্ছা নিবেন। আজকে আবারো সহজ ভাষায় কিছু প্রশ্ন ও উত্তর জানবো। তো বেশি কথা না বলে শুরু করা যাক।

প্রশ্ন ও উত্তর

১। ইন্ডাক্টর কাকে বলে?
উত্তরঃ ইন্ডাক্টর বা আবেশক হল পরিবাহী তারের একটি কুণ্ডলী বা কয়েল, যা এর মধ্য দিয়ে প্রবাহিত কারেন্ট এর যে কোন পরিবর্তন কে বাধা প্রদান করে।

২। ইন্ডাক্ট্যান্স কাকে বলে?
উত্তরঃ ইন্ডাক্টর এর যে বৈশিষ্ট্য বা ধর্মের কারণে এটির মধ্যদিয়ে প্রবাহিত কারেন্ট বা ফ্লাক্স এ যে কোন ধরনের পরিবর্তন কে বাধা প্রদান করে, সেটাই হল ইন্ডাক্ট্যান্স।

৩। সেল্ফ ইন্ডাক্ট্যান্স কি?
উত্তরঃ কোন কয়েলের মধ্য দিয়ে প্রতি অ্যাম্পিয়ার কারেন্ট প্রবাহের ফলে উহাতে যে ওয়েবার টার্ন এর সৃষ্টি হয়, তাকে সেল্ফ ইন্ডাক্ট্যান্স বলে।

৪। মিউচুয়াল ইন্ডাক্ট্যান্স কি?
উত্তরঃ পাশাপাশি অবস্থিত দুইটি কয়েলের একটি প্রতি একক কারেন্ট পরিবর্তনের ফলে যে ওয়েবার টার্নের সৃষ্টি হয়, তাকে মিউচুয়াল ইন্ডাক্ট্যান্স বলে।

৫। ক্যাপাসিটর কি?
উত্তরঃ ক্যাপাসিটর একটি প্যাসিভ কম্পোনেন্ট যাহা দুইটি পরিবাহী প্লেটকে ডাই-ইলেক্ট্রিক বা অপরিবাহী দ্বারা পৃথক করে তৈরি করা হয়।

৬। ক্যাপাসিট্যান্স কি কি বিষয়ের উপর নির্ভর করে?উত্তরঃ নিম্নোক্ত বিষয়ের উপর নির্ভর করে,
ক) ব্যাসার্ধের উপর
খ) প্লেটদ্বয়ের উপর

৭। এসি সার্কিটের সুবিধা কি?
উত্তরঃ
(ক) জেনারেশনের ক্ষেত্রে ৯০% এসি ব্যবহার করা হয়।
(খ) এসি সার্কিটে ট্রান্সফরমার ব্যবহার করা যায়।
(গ) যন্ত্রপাতির গঠনাকৃতি সহজ।

৮। ইন্ডাক্টিভ সার্কিটে কারেন্ট ভোল্টেজের পিছনে কেন থাকে?
উত্তরঃ ইন্ডাক্ট্যান্সের মধ্যদিয়ে প্রবাহিত কারেন্টের যে কোন পরিবর্তনে বাধা প্রদান করে অর্থাৎ কারেন্ট বৃদ্ধি পেতে থাকলেও বাধা প্রদান করে। সেই কারনেই কারেন্ট ভোল্টেজের পিছনে থাকে।

৯। ক্যাপাসিটিভ সার্কিটে current ভোল্টেজ এর আগে থাকে কেন?
উত্তরঃ Capacitor এর আড়াআড়িতে voltage প্রয়োগ করা হলে ইহা এর যে কোন পরিবর্তনে বাধা প্রদান করে। সেই কারণে কারেন্ট voltage এর অগ্রগামী থাকে।

১০। j অপারেটর কি?
উত্তরঃ j অপারেটরের মান রূট-১ ইহা কোন ভেক্টরের সাথে মাল্টিপ্লায়িং ফ্যাক্টর হিসেবে ব্যবহৃত হয়ে উক্ত ভেক্টরের ৯০’ বামাবর্তে ঘূর্ণন নির্দেশ করে তাকেই j অপারেটর বলে।

১১। R-L সিরিজ circuit অংকন কর।
উত্তরঃ

১২। R-L-C সিরিজ সার্কিট অংকন কর।
উত্তরঃ

১৩। সিরিজ resonance কি?
উত্তরঃ AC সিরিজ সার্কিট এ যখন ইন্ডাক্টিভ reactance এবং ক্যাপাসিটিভ reactance এর সমান হয় তখন উক্ত সার্কিট কে সিরিজ রেজোন্যান্স বলে।

১৪। Bandwidth কাকে বলে?
উত্তরঃ সিরিজ রেজোন্যান্স কার্ভের Resonance এর পুর্বে ও পরে যে দুইটি বিন্দুতে কারেন্ট resonance কারেন্টের ৭০.৭% হয়, সেই দুটি বিন্দুর ফ্রিকুয়েন্সির পার্থক্যকে Bandwidth বলে।

১৫। এসি প্যারালাল সার্কিট কাকে বলে?
উত্তরঃ যে সকল সার্কিটের ভোল্টেজ সমান থাকে এবং বিভিন্ন শাখায় কারেন্ট ভিন্ন ভিন্ন ভাবে প্রবাহিত হয় তাকে AC প্যারালাল সার্কিট বলে।

ধন্যবাদ সবাইকে।




LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here