বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন পদে নিয়োগ

0

কিছু সংখ্যক জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ রেলওয়ে। আগ্রহী প্রার্থীগণ আবেদন করতে পারেন।

পদের সংখ্যাঃ

সহকারী লোকমোটিভ মাস্টার পদে ৫৬ জন। রিবেটার (গ্রেড-২) পদে ১৪ জন। সহকারী মৌলভী পদে ১ জন। লাইব্রেরীয়ান পদে ৮ জন। ফুয়েল চেকার পদে ১ জন। টিকিট ইস্যুয়ার পদে ৪ জন। এমএস পদে ৩ জনসহ মোট ৬৭ জনকে নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতাঃ

সহকারী লোকমোটিভ মাস্টার পদে নিয়োগ পেতে চাইলে প্রার্থীকে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। রিবেটার (গ্রেড-২) পদে আবেদনের জন্য প্রার্থীকে মেকানিক্যাল ট্রেডে সনদসহ এসএসসি পাস হতে হবে। সহকারী মৌলভী পদে নিয়োগ পেতে চাইলে প্রার্থীকে এসএসসি পাসসহ ফাজিল, আলিম, টাইটেল পাস হতে হবে। লাইব্রেরীয়ান পদে আবেদনের জন্য প্রার্থীকে দ্বিতীয় বিভাগে লাইব্রেরী সাইন্সে ডিপ্লোমা পাস হতে হবে। ফুয়েল চেকার পদে নিয়োগ পেতে চাইলে প্রার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। টিকিট ইস্যুয়ার পদটিতে নিয়োগ পেতে চাইলে প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। এমএস নিয়োগ পেতে চাইলে প্রার্থীকে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে।

আবেদনকারীর বয়সঃ

বাংলাদেশ রেলওয়ের এই পদগুলোতে নিয়োগের জন্য আবেদনকারীর বয়স ৮ এপ্রিল, ২০১৯ তারিখে, ১৮ থেকে ৩০ বছর হতে হবে।

আবেদন করার প্রক্রিয়াঃ

বাংলাদেশ রেলওয়েতে নিয়োগের জন্য নির্ধরিত ফরমে আবেদন করতে হবে। যা (আবেদন ফরম, লিখিত ও মৌখিক পরীক্ষার প্রবেশপত্র) প্রতিষ্ঠানের ওয়েবসাইট (www. railway.gov.bd)-এ পাওয়া যাবে। আবেদন ফরম এ-৪ সাইজের কাগজে ডাউনলোড করে সংরক্ষণ করা যাবে। আবেদনপত্রের সঙ্গে সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট আকারের সত্যায়িত রঙ্গীন ছবি আবেদনপত্র ও প্রবেশপত্রের নির্ধারিত স্থানে লাগাতে হবে। পরীক্ষা ফি বাবদ ১০০ টাকা ট্রেজারী চালানের (কোড-১-৫১৩১-০০০-২০৩১) মাধ্যমে জমা দিয়ে মূল কপি সংযুক্ত করে দিতে হবে। আবেদনপত্রের খামের উপর বামপাশে পদের নাম, নিজ জেলা ও কোটা থাকলে তা উল্লেখ করতে হবে।

আবেদনের সময়সীমাঃ

আবেদনপত্র আগামী ৮ এপ্রিল, ২০১৯ইং তারিখ বিকাল ৫টার মধ্যে ‘চিফ পার্সোনেল অফিসার (পূর্ব) বাংলাদেশ রেলওয়ে, সিআরবি, চট্টগ্রাম’-এর দফতরে পৌঁছাতে হবে।

নিয়োগ প্রক্রিয়াঃ

প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রথমে প্রার্থীদের ৬০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। বিগত বছরগুলোর প্রশ্নপত্র থেকে দেখা যায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয় ৬০টি প্রশ্ন হয়ে থাকে। প্রতিটি প্রশ্নের মান থাকে ১ নম্বর করে। যারা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবেন, তাদেরই মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় আলাদাভাবে ৫০ শতাংশ নম্বর পেয়ে পাস করতে হবে। এ সব পরীক্ষার তারিখ ও প্রবেশপত্র বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। লিখিত পরীক্ষা হবে রাজশাহী ও চট্টগ্রাম কেন্দে ।

বেতন-ভাতাঃ

প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পরে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে চূড়ান্তভাবে নির্বাচিত হবেন। চূড়ান্তভাবে নির্বাচিতরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন-ভাতা পাবেন। এ ক্ষেত্রে একজন সহকারী লোকমোটিভ মাস্টারকে ৯ হাজার টাকা থেকে ২১ হাজার ৮০০ টাকা। রিবেটার, সহকারী মৌলভী, লাইব্রেরীয়ান পদে নিয়োগপ্রাপ্তদের ৯ হাজার ৭০০ টাকা থেকে ২৩ হাজার ৪৯০ টাকা। ফুয়েল চেকার পদে নিয়োগপ্রাপ্তদের ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা। টিকিট ইস্যুয়ার পদে নিয়োগপ্রাপ্তদের ৮ হাজার ৮০০ টাকা থেকে ২১ হাজার ৩১০ টাকা। এমএস পদে নিয়োগপ্রাপ্তদের ১০ হাজার ২০০ টাকা থেকে ২৪ হাজার ৬৮০ টাকা হারে বেতন-ভাতা দেয়া হবে। এ ছাড়াও নিয়ম অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

সুত্রঃ যুগান্তর পত্রিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here