ফটো ডায়োডের গঠন

0

দুই টার্মিনাল দুই স্তর বিশিষ্ট যে ডিভাইসের উপর আলোক রশ্মি পতিত হলে এর ইলেকট্রিক্যাল রেজিস্ট্যান্স কমে যায় এবং এর মধ্যদিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয়ে সাধারণ ডায়োডের মত কাজ করে তাকে ফটো ডায়োড বলে।

এটি একটি পি-টাইপ এবং এন-টাইপ সেমিকন্ডাক্টর দ্বারা তৈরি। এই পি-টাইপ এবং এন-টাইপ স্তর ফটো সেনসিটিভ পদার্থ যেমন ক্যাডমিয়াম, সেলিনিয়াম, সিজিয়াম ইত্যাদি দ্বারা তৈরি করা হয়।

“ফটো ডায়োডের গঠন প্রণালী”

উপরের চিত্রে একটি ফটো ডায়োডের গঠন ও প্রতীক দেখানো হয়েছে। ফটো সেনসিটিভ পদার্থ দ্বারা তৈরি একটি পি-টাইপ এবং এন-টাইপ সেমিকন্ডাক্টর দ্বারা তৈরি করা হয় যারা মিলিত হয়ে একটি পি-এন জাংশন গঠিত হয়।




এই পি-এন জাংশনটি একটি পরিষ্কার প্লাস্টিক ক্যাপসুল দ্বারা আবৃত করা থাকে। আলোক রশ্মিকে প্লাস্টিক ক্যাপসুলের এক পার্শ্ব হতে জাংশনে আপতিত করানোর জন্য ক্যাপসুলের এক পার্শ্বে একটি লেন্স লাগানো থাকে।

ক্যাপসুলের অবশিষ্ট পার্শ্ব সমূহ কালো রং করা থাকে। সার্কিটে কানেকশনের জন্য পি-এন জাংশনের দুই পার্শ্ব হতে দুটি টার্মিনাল বের করা হয় যার একটি কে এনোড এবং অপরটি ক্যাথোড বলা হয়।

ফটো ডায়োডের কার্যপ্রণালীঃ

উপরের চিত্রে রিভার্স বায়াস প্রয়োগকৃত একটি ফটো ডায়োড দেখানো হয়েছে। একটি ফটো ডায়োডকে অন্ধকারে রেখে যদি এতে রিভার্স বায়াস প্রয়োগ করা হয় তবে এর মধ্যে রিভার্স কারেন্ট বা লিকেজ কারেন্ট প্রবাহিত হয়।

যদি রিভার্স বায়াস সামান্য বৃদ্ধি করা হয় তবে কারেন্ট প্রবাহ সেচুরেশনে পৌঁছাবে। এই সর্বোচ্চ রিভার্স কারেন্টকে রিভার্স সেচুরেশন কারেন্ট বলে যা তাপীয় ক্রিয়ার দ্বারা উৎপন্ন হোল ইলেকট্রন জোড়ার কারণে উৎপন্ন হয়।

এই অবস্থায় যদি লেন্সের মাধ্যমে জাংশনে আলোক রশ্মি ফেলা হয় তবে ফটো কন্ডাকটিভ ইফেক্ট কো-ভ্যালেন্ট বন্ড ভাঙ্গিয়া অতিরিক্ত হোল ইলেকট্রন জোড়া সৃষ্টি হয় এবং অতিরিক্ত কারেন্ট প্রবাহের সৃষ্টি করে।




এই কারেন্টকে সোর্স কারেন্ট (Is) বলে। এই Is এর মান আলোর তীব্রতার উপর নির্ভর করে। রিভার্স বায়াস অবস্থায় ফটো ডায়োডের মধ্যদিয়ে প্রবাহিত মোট কারেন্ট I=Is+Io হয়।

ফটো ডায়োডের ব্যবহারঃ

  1. অপটিক্যাল কমিউনিকেশন সিস্টেম।
  2. কম্পিউটারে দ্রুত টেপ পড়ার জন্য।
  3. আলোর উপস্থিতি নির্ণয়ে
  4. ফিল্ম হতে শব্দ পুনঃ উৎপাদনের কাজে।
  5. লজিক সার্কিটে
  6. আলো নিয়ন্ত্রিত সুইচে
  7. ফটো ইলেকট্রিক রেজিস্টার নিয়ন্ত্রনে।
  8. সুইচিং সার্কিটে
  9. ভোল্টেজ ও তাপ নিয়ন্ত্রনে
  10. ডিমোডুলেশন সার্কিটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here