পানিতে পরলেও চলবে স্মার্টফোন

0

আপনি যত দামি স্মার্ট ফোন ব্যবহার করেন না কেন। যে কোনো মোবাইলের পানি হচ্ছে শত্রু। একবার পানি ঢুকলে যে মোবাইলের আর রক্ষা নেই। কোনো ফোনে একবার যদি পানি ঢুকেই যায় তবে তা বন্ধ হয়ে যায়। সেটা দামি হোক বা কম দামি।

অনেক সময় অসাবধানতা বসত হাত থেকে পানিতে পড়ে যায় সাধের স্মার্ট ফোন। আবার দেখা যায় প্যান্টের পকেটে মোবাইল ফোন রয়েছে তবে আপনার খেয়াল নেই। মোবাইলসহ প্যান্ট ধোয়ার জন্য পানিতে ডুবিয়ে রেখেছেন। তা হলে তো আর কথাই নেই। এই ফোন চলবে বলে মনে হয় না।

তবে আপনারা জেনে অবাক হবেন যে আজ এমন কিছু স্মার্টফোনের কথা জানাবো। যে স্মার্ট ফোন গুলোতে পানি ঢুকলেও কোন সমস্যা নেই। আরামে ফোন ব্যবহার করতে পারবেন।

স্মার্টফোনের পানি বিরোধী ক্ষমতার নিরিখে দুটি রেটিং দেওয়া হয় IP67 ও IP68। এই রেটিং এ পাওয়া ফোনগুলো আসলে ওয়াটারপ্রুফ হয়।

আসুন জেনে নেই যেসব স্মার্টফোনে পানি ঢুকলেও নষ্ট হবে না।

প্রথমেই আসি অ্যাপল এ। অ্যাপল এর কিছু নতুন মডেল আছে যেমন-

Apple IPhone XS , XS Max ও XR – অ্যাপল আইওএস ১২ এবং এ১২ বায়োনিক চিপসেটে চলা ফোনটি IP68 রেটিং প্রাপ্ত। তাই এগুলো ২ মিটার অবধি পানিতে প্রায় ৩০ মিনিট পর্যন্ত ডুবে থাকতে পারে। তাও কিছুই হয় না।

এরপর Samsung Galaxy S10 ও S10+ স্যামসাংয়ের এই দুটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন পানি প্রতিরোধে সক্ষম। স্যামসাং এর নিজস্ব এক্সিনসের প্রসেসর এবং অ্যান্ড্রয়েড পাই তে চলা এই ফোন দুটি IP68 রেটিং প্রাপ্ত। তাই পানিতে পরলেও কিছুই হয় না।

Apple iPhone X – অ্যাপেলের এই স্মার্টফোনটি IP67 রেটিং প্রাপ্ত তাই এটি ১ মিটার গভীর পানিতে ৩০ মিনিট অবধি ডুবে থাকতে পারে।

Google Pixel 3 ও Pixel 3 XL – এই দুটি ফোনও প্রিমিয়াম রেঞ্জের অত্যন্ত জনপ্রিয় ফোন। এই দুটি ফোনেরও IP68 রেটিং রয়েছে।

Samsung Galaxy Note 9 – স্যামসাংয়ের এই স্মার্টফোনটিরও IP68 রেটিং রয়েছে। ১২ মেগাপিক্সেলের ওয়াইড এঙ্গেল লেন্স এবং ১২ মেগাপিক্সেলের টেলিফটো লেন্সসহ এটি অত্যন্ত জনপ্রিয় একটি ফ্ল্যাগশিপ ডিভাইস।

Huawei P20 Pro – এই ফোনটিরও IP67 রেটিং রয়েছে। ২০ মেগাপিক্সেলের মোনোক্রোম সেন্সর এবং ৪০ মেগাপিক্সেলের আরজিবি সেন্সর সহ এই ফোনটি অন্যতম সেরা একটি ক্যামেরা সেন্ট্রিক স্মার্টফোন।

Samsung Galaxy S9 ও S9+ – অ্যান্ড্রয়েড ৯.০ পাই, টেলিফটো লেন্স এক্সিনোস প্রসেসর সহ Samsung Galaxy S9 ও S9+ গত বছরের অন্যতম সেরা ফ্ল্যাগশিপ ডিভাইস। এই ফোন দুটিতেও IP68 প্রোটেকশন রয়েছে।

Hauwei Mate 20 Pro (পানি প্রতিরোধে সক্ষম) – ৬.৩৯ ইঞ্চি কার্ভড 2k ও এলইডি স্ক্রিন এবং ৪৩০০ এমএএইচ ব্যাটারিতে চলা এই ফোনটিতেও IP68 সুরক্ষা আছে।

আপনার যদি স্মার্ট ফোনে পানিতে পরে যাওয়ার ঘটনা ঘটে থাকে তবে আপনি উপরে উল্লেখিত ফোন গুলো নিতে পারেন। ভুলবশত পানিতে আধাঘণ্টা ডুবে থাকলেও কিছুই হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here