ইলেকট্রিক হিটারের কার্যপ্রণালী

0
124

হ্যালো পাঠকবর্গ কেমন আছেন সবাই? আমরা সবাই শীতকালে রুম গরম করার জন্য রুম হিটার ব্যবহার করি কিন্তু এটি কিভাবে রুম গরম করে এটা সম্পর্কে সঠিক কোন ব্যাখ্যা পাইনি। তাই আমি আজকে আপনাদের রুম হিটার কিভাবে কাজ করে এটা সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করবো।




আজকের আলোচনায় যাযা থাকছে।

ভুমিকা

হিটারের প্রকারভেদ

রুম হিটার এবং এর বিভিন্ন অংশ

সারফেস হিটার এবং এর বিভিন্ন অংশ

ওয়াটার হিটার এবং এর বিভিন্ন অংশ

 

ভূমিকাঃ

ইলেকট্রিক হিটারের মূল অংশ হল হিটিং এলিমেন্ট। এ হিটিং এলিমেন্ট প্রধানত নাইক্রোম তারের তৈরি। এ হিটিং এলিমেন্ট তাপ রেডিয়েশনের মাধ্যমে কোন স্থানকে উত্তপ্ত করে। আবার কোন কোন ক্ষেত্রে হিটিং এলিমেন্টের তাপ পরিবহণ, পরিচলন ও বিকিরণের মাধ্যমেও ছড়িয়ে থাকে। কোন রুম বা স্থানকে উত্তপ্ত করতে গেলে হিটিং এলিমেন্টটি একটি গোলাকার পোর্সিলিন টিউবের উপরে চক্রাকারে পেচানো হয়। এরপর ব্লোয়ার বা কোন ক্ষেত্রে রিফ্লেক্টর এর মাধ্যমে উৎপন তাপ উক্ত রুমে ছড়িয়ে দেয়া হয়। পানি গরম করার ক্ষেত্রে হিটিং এলিমেন্টটি একটি ধাতব টিউবের মধ্যে ইনসুলেটিং গুড়া দ্বারা পরিবেষ্টিত করে রাখা হয়। এ ইনসুলেটিং গুড়া তাপ পরিবাহী, কিন্তু বিদ্যুৎ অপরিবাহী। এ প্রক্রিয়ায় উৎপন্ন তাপ পরিচলন প্রক্রিয়ায় পানি গরম হয়। তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য থার্মোস্ট্যাট এবং সময় নিয়ন্ত্রণের জন্য টাইম কন্ট্রোলড সুইচ ব্যবহার করা হয়।

হিটারের প্রকারভেদঃ

বিভিন্ন প্রকারের ইলেক্ট্রিক হিটার রয়েছে। এদের মধ্যে

  1. স্পেস হিটার
  2. ওয়াটার হিটার
  3. লিকুইড হিটার
  4. গ্যাস হিটার

গঠন অনুযায়ী নান ধরনের হয়। যেমন,

  1. বোল টাইপ
  2. রড টাইপ
  3. কনভেনশন টাইপ
  4. ইমারশন টাইপ
  5. হট প্লেট টাইপ
  6. স্টোভ টাইপ
  7. কেটলি টাইপ

রুম হিটারঃ

এ ধরনের হিটার ছোট ও বহনযোগ্য। এতে উৎপন্ন তাপ পরিবহন ও বিকিরণ প্রক্রিয়ায় বাতাসে ছড়িয়ে পরে ও রুম গরম হয়। হিটিং এলিমেন্ট সিলিন্ড্রিক্যাল ইনস্যুলেটর রডের উপর বৃত্তকারে পেচানো থাকে। এ ধরনের স্টিককে সিঙ্গেল ফায়ার বার বলে। ইনসুলেটর রড একটির পরিবর্তে দুটিও থাকতে পারে। এ রডের পিছনে প্যারাবোলা আকৃতির ধাতব রিফ্লেক্টর থাকে, যা তাপ বিকিরণে সহায়তা করে।

রুম হিটারের বিভিন্ন অংশঃ

  1. পোর্সিলিন অথবা চায়না ক্লে, র তৈরি সিলিন্ড্রিক্যাল ইনস্যুলেটর রড।
  2. নাইক্রোম তারের তৈরি রেজিস্ট্যান্স ওয়্যার।
  3. পোর্সিলিন ক্লিট
  4. এন্ড,স কানেক্টর
  5. চকচকে ধাতব রিফ্লেক্টর
  6. থার্মোস্ট্যাট
  7. স্ট্যান্ড, হ্যান্ডেল, গার্ড ওয়্যার, সুইচ ইত্যাদি।

 

আরো জানুন> টিউব লাইট সম্পর্কে

সারফেস হিটারঃ

বৃহৎ আকৃতির কন্ট্যাক্ট সারফেস, বৃহৎ রুম, সেন্ট্রাল গীজার সিস্টেম ছাদে রক্ষিত বিশাল আকৃতির পানিপূর্ন চেম্বার, ছোট বা বৃহৎ আকৃতির হট প্লেট ইত্যাদি গরম করতে এ ধরনের হিটার ব্যবহৃত হয়। এতে প্রধানত থার্মোস্ট্যাট, অসিলেটিং মেকানিজম, ব্লোয়ার টাইপ মোটর থাকে, যা গরম বাতাসকে ভেল্টিলেটর পথে বাইরে বের করে দেয় ও অধিক হারে কোন বিশাল এলাকা গরম করতে পারে। হিটিং এলিমেন্ট হিসাবে জিগজ্যাগ বা জালি আকৃতির ফিলামেন্ট, স্পাইরাল পাইপ আকৃতির ফিলামেন্ট ব্যবহৃত হয়। এ ছাড়া পানি পূর্ণ কোন চেম্বার ফ্লাট সারফেস ইত্যাদির গ্যাস সিস্টেমকে উত্তপ্ত করার কাজে এটি ব্যবহৃত হয়ে থাকে। এতে রিফ্লেক্টর থাকে না।

সারফেস হিটারের বিভিন্ন অংশঃ

  1. নাইক্রোম তারের রেজিস্ট্যান্স ওয়্যার
  2. ধাতব পাইপ আকৃতির হিটিং এলিমেন্ট
  3. পোর্সিলিন ক্লিট
  4. কভার গার্ড
  5. থার্মোস্ট্যাট
  6. অসিলেটিং মেকানিজম
  7. ব্লোয়ার টাইপ ফ্যান মোটর
  8. ধাতব প্লেট
  9. ধাতব ফ্লাট চেম্বার
  10. ভেন্টিলেটর
  11. সুইচ, টাইমার ইত্যাদি। 

ওয়াটার হিটারঃ

বিরতিহীন ভাবে গরম পানি পাওয়া অথবা তাৎক্ষণিকভাবে গরম পানি পাওয়ার ক্ষেত্রে ইলেক্ট্রিক ওয়াটার হিটার একটি প্রয়োজনীয় ডিভাইস। অধিকাংশ ওয়াটার হিটারে দুটি সিলিন্ড্রিক্যাল ভেসেল থাকে, যার একটির ভিতরে আর একটি থাকে। ভিতরের সিলিন্ডারটি মোটা তাপ প্রতিরোধক ইনস্যুলেশন দ্বারা আবৃত থাকে। ভিতরের সিলিন্ডারটিকে স্টোরেজ ভেসেল বলে এবং এতে ইমারশন টাইপ হিটারের মাধ্যমে পানি প্রি-হিট অবস্থায় থাকে, যা প্রয়োজনে ব্যবহৃত হয়। ওয়াটার হিটারে দুটি হিটিং এলিমেন্ট থাকে-আপার হিটিং এলিমেন্ট ও লোয়ার হিটিং এলিমেন্ট। এ হিটিং এলিমেন্ট থার্মোস্ট্যাট দ্বারা নিয়ন্ত্রিত হয়। হিটিং এলিমেন্ট গুলো অনুভূমিকভাবে অথবা উল্লম্বভাবে পাত্রে ফিট করা হয়। উল্লম্বভাবে হিটিং এলিমেন্ট ফিট করা থাকলে খুব তাড়াতাড়ি পানি গরম হয়। এজন্য এ ধরনের ব্যবস্থা বেশি জনপ্রিয়।

ওয়াটার হিটারের বিভিন্ন অংশঃ

  1. সাপ্লাই ক্যাবল
  2. আউট লেট পাইপ
  3. টেম্পারেচার লিমিটার
  4. অ্যালুমিনিয়াম ব্যান্ড
  5. ওয়াল ফিক্সিং ব্রাকেট
  6. ভেন্ট পাইপ
  7. ইনার থার্মোস্ট্যাট
  8. আউটার কেস থার্মোস্ট্যাট
  9. হিটিং এলিমেন্ট
  10. ইন্ডিকেটর ল্যাম্প
  11. বটম কাভার
  12. ইনসুলেট পাইপ
  13. ইনসুলেট ভালভ ইত্যাদি। 

রুম হিটারে হিট রিফ্লেক্টরের কার্যপ্রণালীঃ

হিট রিফ্লেকটর রুম হিটারের একটি গুরুত্বপূর্ণ অংশ। এ অংশ না থাকলে তাপ সঠিকভাবে চারিদিকে বিকিরণ পর্যায়ে ছড়ায় না, যার কারণে রুমও ঠিকমতো তাড়াতাড়ি গরম হয় না এবং কার্যত হিট লস হয়।  এ রিফ্লেকটর চকচকে ধাতব পদার্থের পাতলা প্লেট, যা হিটিং এলিমেন্টের পিছনে বোল আকৃতির বসানো থাকে। এটি অনেকটা লাইটের পিছনে শেডের মত, যাতে আলো রিফ্লেক্টর পতিত হয়ে সামনের দিকে ছড়িয়ে আসে ও আলোকিত তল পূর্ণভাবে আলোকিত হয়।ঠিক এভাবেই হিট রিফ্লেক্টর রুম হিটারে তাপ সামনের দিকে রেডিয়েশনে সহায়তা করে ও খুব তাড়াতাড়ি ঘর গরম হতে থাকে। হিট রিফ্লেক্টর চকচকে অনেকটা আয়নার মতো থাকলে তাপ সামনের দিকে ভালো মাত্রায় রেডিয়েশন হতে পারে। আবার চকচকে না হলে রেডিয়েশনের মাত্রা কমে যায়। এ ছাড়া রিফ্লেক্টরের বক্রতার আকৃতির উপরও রেডিয়েশন নির্ভর করে। রিফ্লেক্টর ডাইরেক্ট হিটে সহায়তা করে।

এবার হয়তো বুঝে গেছেন কিভাবে একটি রুম হিটার কাজ করে থাকে এবং আমরা গরম বাতাস পাই। আরো নতুন নতুন কিছু জানতে চাইলে আমাদের সাথেই থাকুন।

ধন্যবাদ সবাইকে সময় দিয়ে পড়ার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here